Sunday, April 29, 2012

Suggestion: Economics for SSC Exam-2013

অর্থনীতি

ক- অংশ ( অর্থনীতি - তত্ত্বীয়)
*** অধ্যায়: ০১ (অর্থনীতির সংজ্ঞা ও বিষয়বস্তু)
* ১। ক) অর্থনৈতিক কার্যাবলি কী?
খ) মানুষকে কেন অর্থনৈতিক কার্যাবলি সম্পাদন করতে হয়?
গ) হাসান ও মামুন সাহেবের অর্থনৈতিক কার্যাবলি ব্যাখ্যা কর।
ঘ) " জীবন ধারণের জন্য অর্থনৈতিক কাজ করা অপরিহার্য।" উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
** ২। ক) দারিদ্র্য কী?
খ) কম বিনিয়োগ কীভাবে কম উৎপাদন ঘটায়, তা ব্যাখ্যা কর।
গ) রহিমের পরিবার কীভাবে দারিদ্র্যচক্র ভাঙ্গতে পারে তা ব্যাখ্যা কর।
ঘ) "তরম্নণ জনগোষ্ঠীকে অধিক সংখ্যায় শিৰিত করা হল দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বেরিয়ে আসার সবের্াত্তম পন্থা" উত্তরের স্বপৰে যুক্তি দাও।
*** ৩।ক) এ্যাডাম স্মিথের অর্থনীতির সংজ্ঞা কী কী?
খ) অধ্যাপক আলফ্রেড মাশর্াল এবং অর্থনীতিবিদ লায়নেল রবিনস প্রদত্ত সংজ্ঞা দুইটির কোনটি শ্রেষ্ঠ?
গ) সুজন অর্থনীতির সংজ্ঞা আলোচনা ৰেত্রে কী কী বিষয় লৰ্য করে, ব্যাখ্যা কর।
ঘ)" সমাজব্যবস্থা ও সভ্যতার ক্রমবিবর্তনের সাথে সাথে অর্থনীতির বিষয়বস্তু ও পরিধির প্রসার ঘটেছে" উক্তিটি বিশেস্নষণ কর।
*** ৪। ক) মৌলিক অর্থনৈতিক সমস্যা কয়টি ও কী কী?
খ) অর্থনৈতিক সমস্যা কেন সৃষ্টি হয়?
গ) ইউনুসের ধারণার আলোকে অভাবের নির্বাচন সমস্যা সুনির্দিষ্ট উদাহরণের সাহায্যে ব্যাখ্যা কর।
ঘ) মানবজীবনের মৌলিক অর্থনৈতিক সমস্যাবলি নিরূপণ করে বিশেস্নষণ কর।
** ৫। ক) দাম ব্যবস্থা কী?
খ) অর্থনৈতিক পরিকল্পনা বলতে কী বোঝায়, ব্যাখ্যা কর।
গ) সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে কীভাবে অর্থনৈতিক সমস্যাবলি সমাধান করা যায়, এ ব্যাপারে লিপন যে ধারণা পায় তা ব্যাখ্যা কর।
ঘ) "দাম ব্যবস্থার মাধ্যমে মৌলিক অর্থনৈতিক সমস্যার সমাধান সম্ভব" উক্তিটির যথার্থতা যাচাই কর।
*** ৬। ক) উন্নয়নশীল দেশ কী?
খ) উন্নয়শীল দেশের বৈশিষ্ট্যগুলো ব্যাখ্যা কর।
গ) রফিক, খোকন ও সাঈদ অনুন্নত, উন্নয়নশীল ও উন্নত দেশের যেসব পার্থক্য লৰ্য করে তা ব্যাখ্যা কর।
ঘ) উদ্দীপক অনুসারে এ দেশ উন্নয়নশীল দেশ? তোমার উত্তরের স্বপৰে যুক্তি দেখাও।
*** ৭। ক) দারিদ্র্যের দুষ্টচক্র কী?
খ) দারিদ্র্যের দুষ্টচক্রকে মূলধনের চাহিদার ভিত্তিতে ব্যাখ্যা কর
গ) দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বেরিয়ে এসে বাংলাদেশকে কীভাবে সমৃদ্ধ দেশ হিসাবে গড়ে তোলা যায়?
ঘ) বাংলাদেশের মৌলিক অর্থনৈতিক সমস্যাগুলো আলোচনা কর।
*** ৮। ক) ধনতান্ত্রিক অর্থ ব্যবস্থায় উৎপাদনের মূল লৰ্য কী?
খ) ইসলামিক অর্থ ব্যবস্থায় উৎপাদনের মূল লৰ্য কী?
গ) সমাজতান্ত্রিক অর্থ ব্যবস্থায় ভোক্তার স্বাধীনতা সীমিত, এটাকে কি তুমি সমর্থন করবে, আলোচনা কর।
ঘ) ধনতান্ত্রিক অর্থ ব্যবস্থায় দাম ব্যবস্থা দ্বারা কীভাবে অর্থনৈতিক সমস্যার সমাধান করা যায়, আলোচনা কর।

*** অধ্যায়: ০২ ( অর্থনীতির কতিপয় মৌলিক ধারণা)

*** ১।ক) অভাব কী?
খ) সীমিত সম্পদ দ্ধারা অভাব পূরণ সম্ভব নয় কেন?
গ) অভাবের বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
ঘ ) করিমনের সংসারের আলোকে সম্পদের শ্রেণীবিভাগ দেখাও।
*** ২। ক) জাতীয় আয় কী ?
খ) মোট জাতীয় উৎপাদান ও মোট দেশজ উৎপাদনের মধ্যে পার্থক্য নিরূপণ কর।
গ) বাংলাদেশের জনগণের মাথাপিছু আয় কীভাবে বৃদ্ধি করা সম্ভব?
ঘ) "একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য জাতীয় আয়ের সুষম বণ্টন অপরিহার্য" এ বিষয়ে তোমার মতামত ব্যক্ত কর।
*** ৩। ক) যোগান সূচি কাকে বলে?
খ) উপরের সূচির আলোকে যোগানবিধি ব্যাখ্যা কর।
গ) উপরের সূচি থেকে একটি যোগানরেখা অঙ্কন করে তা ব্যাখ্যা কর্য।
ঘ) উপরোক্ত যোগানবিধিটি বাংলাদেশে আলুর যোগানের ৰেত্রে কতটুকু কার্যকর, তা বিশেস্নষণ কর।
** ৪। ক) অভাব কী?
খ) স্থান-কাল-পাত্রভেদে অভাবের শ্রেণীবিভাগ চূড়ানত্ম নয় কেন?
গ) গনি মিয়ার জীবনে তুমি যেসব অভাব দেখ, তার বৈশিষ্ট্যগুলো চিহ্নিত কর।
ঘ) অভাবের শ্রেণীবিভাগ বিশেস্নষণ কর।
** ৫। ক) সম্পদ কী?
খ) উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণীবিভাগ ব্যাখ্যা কর।
গ) সাগরের ধারণার আলোকে সম্পদ বিবেচনা করতে হলে সম্পদের কোন্ ধরনের বৈশিষ্ট্য থাকা অত্যাবশ্যক? ব্যাখ্যা কর।
ঘ) মালিকানার ভিত্তিতে সম্পদের শ্রেণীবিভাগ বিশেস্নষণ কর।
*** ৬।ক) উপযোগ কী?
খ) মোট উপযোগ ও প্রানত্মিক উপযোগ বলতে কী বোঝায়, ব্যাখ্যা কর।
অথবা, মোট উপযোগ ও প্রানত্মিক উপযোগের কয়েকটি পার্থক্য ব্যাখ্যা কর।
গ) মি. আব্দুল মান্নান যে বিধিটির অনত্মভর্ুক্ত অথর্াৎ ক্রমহ্রাসমান প্রানত্মিক উপযোগ বিধিটি অনুমতি শর্ত উলেস্নখপূর্বক ব্যাখ্যা কর।
অথবা, মি. আব্দুল মান্নান যে বিধিটির অনত্মভর্ুক্ত অথর্াৎ ক্রমহ্রাসমান প্রানত্মিক উপযোগ বিধিটি রেখাচিত্রের সাহায্যে ব্যাখ্যা কর।
ঘ) বিধিটির ব্যতিক্রমগুলো বিশেস্নষণ কর।
** ৭। ক) চাহিদা সূচি কী?
খ) দাম ও চাহিদার মধ্যে বিদ্যমান বিপরীত সম্পর্ক মিসেস শাহানাজের ক্রয়কৃত তথ্যের আলোকে চাহিদাসূচিতে প্রকাশ কর।
গ) মিসেস শাহানাজের ক্রয়কৃত দ্রব্যের চাহিদাসূচির আলোকে একটি আলোকে একটি চাহিদারেখা অঙ্কন কর।
ঘ) চাহিদারেখা বিশেস্নষণ কর।
* ৮। ক) জাতীয় আয় কী?
খ) মাথাপিছু আয় বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ) ড. অভীক কীভাবে জাতীয় আয়ের বণ্টন করতে পারেন? ব্যাখ্যা কর।
ঘ) মোট জাতীয় উৎপাদন, নিট জাতীয় উৎপাদন ও মোট দেশজ উৎপাদন সম্পর্কে তোমার ধারণা ব্যক্ত কর।
* ৯। ক) আনত্মজর্াতিক বাণিজ্য কী?
খ) বাংলাদেশের সাথে কোন কোন দেশের বাণিজ্য সংঘটিত হয়?
গ) মি. অশোকের তালিকা অনুসারে বাংলাদেশ কোন ধরনের দ্রব্যগুলো প্রধানত আমদানি করে থাকে? ব্যাখ্যা কর।
ঘ ) বাংলাদেশের রপ্তানি দ্রব্যসমূহের একটি আনুমানিক ধারণা ব্যক্ত কর।
*** ১০। ক) অর্থনীতিতে অভাব কত ভাগে বিভক্ত?
খ) "মানুষের সকল কর্মপ্রেরণার উৎস অভাব"_কেন?
গ) জমির মিয়ার জীবনে তুমি যেসব অভাব দেখ, তা পাঠ্যবইয়ের বৈশিষ্ট্যের আলোকে ব্যাখ্যা কর।
ঘ) "অভাবের শ্রেণীবিভাগের ভিত্তিতে একটা অভাবের পরে আর একটা অভাব আসে" বক্তব্যটির আপেৰিকতা ব্যাখ্যা কর।

*** অধ্যায়: ০৩ ( উৎপাদন)

*** ১। দুর্ভিৰ, অপুষ্টি ও মহামারী ইত্যাদি বিপর্যয়কে ম্যালথাস কী বলে অভিহিত করেছেন?
খ) জনসংখ্যা ও খাদ্যোৎপাদনের মধ্যে ভারসাম্য স্খাপনের সহায়ক একটি প্রতিরোধ ব্যবস্থা ব্যাখ্যা কর।
গ) বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধি জনিত সমস্যা সমাধানের জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা তথা পরিবার পরিকল্পনা কীভাবে কার্যকর হতে পারে ? তা ব্যাখ্যা কর।
ঘ) বাংলাদেশের ৰেত্রে ম্যালথাসের উলিস্নখিত বক্তব্য তুমি কতটা গ্রহণযোগ্য বলে মনে কর? তোমার উত্তরের স্বপৰে যুক্তিদেখাও।
*** ২। ক) উৎপাদন কী?
খ) অর্থনীতিবিদদের মতের ভিত্তিতে উৎপাদন ব্যাখ্যা কর।
গ) বাংলাদেশের প্রেৰিতে উৎপাদনের উপকরণের ৰেত্রে কোন্টি গুরম্নত্ব বেশি এবং কেন? জাহিদের ধারণার আলোকে ব্যাখ্যা কর।
ঘ) উৎপাদনের বিভিন্ন রূপগুলো বিশেস্নষণ কর।
* ৩। ক) ভূমি কী?
খ) উৎপাদনের আদি ও মৌলিক উপকরণ হিসাবে ভূমির কী কী বৈশিষ্ট্য লৰ্য করা যায়?
অথবা, ক্রমহ্রাসমান প্রানত্মিক উৎপাদনবিধি বলতে কী বোঝায়, ব্যাখ্যা কর।
গ) কৃষক মেহের আলীর ধারণার আলোকে ক্রমহ্রাসমান প্রানত্মিক উৎপাদন বিধিটি গাণিতিক উদাহরণের সাহায্যে ব্যাখ্যা কর।
ঘ) ক্রমহ্রাসমান প্রানত্মিক উৎপাদনবিধির ব্যতিক্রমগুলো বিশেস্নষণ কর।
*** ৪ ক) জনসংখ্যা তত্ত্ব কী?
খ) ম্যালথাসের জনসংখ্যা তত্ত্বটি ব্যাখ্যা কর।
গ) মিসেস রাবেয়া খাতুনের গবেষণাকর্মের আলোকে ম্যাথলাসের প্রতিরোধ ব্যবস্থা ও প্রাকৃতিক নিরোধ একটি চার্ট বা ডায়াগ্রামের সাহায্যে ব্যাখ্যা কর।
ঘ) ম্যালথাসের জনসংখ্যা তত্ত্বটির সমালোচনা বিশেস্নষণ কর।
** ৫ । ক) সঞ্চয় কী?
খ) সঞ্চয় ও বিনিয়োগের কয়েকটি পার্থক্য ব্যাখ্যা কর।
গ) মি. আসিফ শিল্প প্রতিষ্ঠার জন্য যে মূলধন সরবরাহ করে তার কার্যাবলি ব্যাখ্যা কর।
ঘ) অর্থনৈতিক উন্নয়নে মূলধনের গুরম্নত্ব বিশেস্নষণ কর।

** অধ্যায়: ০৬ (বাজার)

*** ১। ক) বাজার কী?
খ) অর্থনীতিবিদ কুর্নট প্রদত্ত বাজারের সংজ্ঞাটি অর্থসহ ব্যাখ্যা কর।
গ) মিতুর ধারণার আলোকে বাজারের বৈশিষ্ট্য বা উপাদানগুলো চিহ্নিত কর।
ঘ) বাজারের অঞ্চলভিত্তিক শ্রেণীবিভাগ বিশেস্নষণ কর।
*** ২। ক) অথনীতিতে বাজার কী?
খ) বাজারের শ্রেণীবিভাগ ব্যাখ্যা কর।
গ) মি. সাঈদ স্থানীয় ও জাতীয় বাজারের যে পার্থক্য লৰ্য করেন তা ব্যাখ্যা কর।
ঘ) সময়ের ভিত্তিতে বাজারের শ্রেণীবিভাগ বিশেস্নষণ কর।
অথবা, বাজারের প্রতিযোগিতাভিত্তিক শ্রেণীবিভাগ বিশেস্নষণ কর।
*** অধ্যায়: ০৭ (অর্থ ও ব্যাংক ব্যবস্থা)
*** ১। ক) দ্রব্য বিনিময় প্রথা কী?
খ) দ্রব্য বিনিময় করা বিনিময়েরর মাধ্যম হিসাবে অনত্মরায় কেন।
গ) সফর আলীর বক্তব্যের আলোকে অর্থের কার্যাবলি বর্ণনা কর।
ঘ অর্থের প্রচলন দ্রব্য বিনিময় প্রথার অসুবিধাসমূহ দূর করেছে উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
* ২। ক) জরিনা বেগম যে ব্যাংক থেকে ঋণ নেয় তার নাম কী?
খ) এ ব্যাংকের একটি উদ্দেশ্য ব্যাখ্যা কর।
গ) এ ব্যাংক কিভাবে জরিনা বেগমের দারিদ্র্য বিমোচন করেছিল, তা ব্যাখ্যা কর।
ঘ) " গ্রামীণ দরিদ্র মানুষের ভাগ্য উন্নয়নে এ ব্যাংক বিকল্পহীন" তুমি কী এ উক্তির সাথে একমত? তোমার উত্তরের স্বপৰে যুক্তি দেখাও।
*** ৩। ক) দ্রব্য বিনিময় প্রথা কী?
খ) দ্রব্য বিনিময় প্রথার শর্তগুলো উলেস্নখ কর।
অথবা, দ্রব্য বিনিময় প্রথার অভিজ্ঞতা ও সঞ্চয়ের অসুবিধা বলতে কী বোঝায়, ব্যাখ্যা কর।
গ) মিতু অধ্যয়নের মাধ্যমে অর্থের প্রচলন যেভাবে দ্রব্য বিনিময়ের অসুবিধাগুলো দূর করেছে, এ সম্পর্কে যে ধারণা পায় তা ব্যাখ্যা কর।
ঘ) " দ্রব্য বিনিময় প্রথা বিনিময়ের ৰেত্রে মারাত্নক বাধা স্বরূপ'', উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
* ৪। অর্থ কী?
খ) অর্থ সম্পর্কে বিভিন্ন অর্থনীতিবিদদের মতামত উলেস্নখ কর।
গ) আব্দুল হাই-এর শিৰাদানের আলোকে মূল্যের পরিমাপক ও স্থগিত লেনদেনের মান হিসাবে অর্থ কীভাবে কাজ করে, ব্যাখ্যা কর।
ঘ) অর্থের কাযর্াবলি বিশেস্নষণ কর।
*** ৫।ক) কেন্দ্রীয় ব্যাংক কী?
খ) আনত্মর্জাতিক নিষ্পত্তি ব্যাংকের আইনে কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞাটি উদাহরণসহ ব্যাখ্যা কর।
গ) নিলয় সাহেবের বর্ণনা অনুসারে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে কেন্দ্রীয় ব্যাংক কিরূপ ভূমিকা পালন করে? ব্যাখ্যা কর।
ঘ) দেশের মুদ্রা ও ব্যাংক ব্যবস্থার অভিভাবক ও নিয়ন্ত্রক হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম বিশেস্নষণ কর।
*** ৬।ক) গ্রামীণ ব্যা্ংক কী?
খ) গ্রামীণ ব্যাংকের ঋণ প্রদানের খাতগুলো উলেস্নখ কর।
গ) ফিরোজা বেগম যে ব্যাংক থেকে ঋণ নিতে আগ্রহী সে ব্যাংকটির সাহায্যদান প্রক্রিয়া ব্যাখ্যা কর।
ঘ) বাংলাদেশের দ্রম্নত শিল্পায়নে বাংলাদেশ শিল্প ব্যাংকের কার্যক্রম বিশেস্নষণ কর।

খ- অংশ (বাংলাদেশের অর্থনীতি)

*** অধ্যায়: ০৪ (বাংলাদেশ কৃষি)
*** ১।ক) কৃষিকাজ কী?
খ) সনাতন পদ্ধতিতে চাষাবাদ বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর ।
গ) চান মিয়া কৃষি ব্যাংক থেকে ঋণ নিয়ে কী ধরনের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি করতে পারেন?
ঘ) বাংলাদেশে চান মিয়ার মতো কৃষকদের ভাগ্য পরিবর্তনে সমবায় সমিতির ভূমিকা মূল্যায়ন কর।
** ২ ক) কৃষিকাজ কী?
খ) কৃষিকাজ দ্ধারা কীভাবে সফেদ আলী আত্মপোষণে সৰম হয়েছে?
গ)বাণিজ্যিক উৎপাদনের উদ্দেশ্যে কৃষিকাজের বর্ণনা দাও।
ঘ) বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরম্নত্ব বিশেস্নষণ কর।
* ৩। ক) আত্মপোষণমূলক কৃষিকাজ কী?
খ) মুনাফা লাভের জন্য কীভাবে কৃষিকাজ করা যায়? ব্যাখ্যা কর। (ক্রমশ)
গ) মি. আনিস সাহেব কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য যেসব সম্ভাব্য উপায়ের কথা বলেছিলেন, তা ব্যাখ্যা কর।
ঘ) "বাংলাদেশের কৃষিতে আধুনিক প্রযুক্তির অভাবে উৎপাদন কম হয়" বিশেস্নষণ কর।
** ৪। ক) আধুনিক প্রযুক্তি কী?
খ) কেন কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা উচিত?
গ) আনিসুল হকের বক্তব্যের আলোকে বাংলাদেশের কৃষির বৈশিষ্ট্য বর্ণনা কর।
ঘ) "বাংলাদেশে কৃষিপ্রধান দেশ হওয়া সত্ত্বেও এদেশের কৃষি অনুন্নত।" উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
*** ৫। ক) কৃষি কী?
খ) বাণিজ্যিক উৎপাদনের জন্য কৃষিকাজ বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ) বাদশা মিয়া মূলত কী উদ্দেশ্যে কৃষিকাজ করে? ব্যাখ্যা কর।
ঘ) বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরম্নত্ব বিশেস্নষণ কর।
*** ৬ ক) অর্থকরী ফসলের সংজ্ঞা দাও।
খ) বাংলাদেশের প্রধান অর্থকরী ফসলের বিবরণ দাও।
গ) অর্থকরী ফসল ও খাদ্যশস্যের মধ্যে পার্থক্য লিখ।
ঘ) অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জনে অর্থকরী ফসলের গুরম্নত্ব মূল্যায়ন কর।
* ৭। ক) বর্গাদারি প্রথা কী?
খ) বগর্াদারি প্রথা বাংলাদেশের কৃষিৰেত্রের উপর বিরূপ প্রভাব ফেলে, ব্যাখ্যা কর।
গ) বাংলাদেশের কৃষির উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য কী কী পদৰেপ নেওয়া উচিত?
ঘ) বাংলাদেশের উন্নয়ন কৃষির উন্নয়নের উপর নির্ভরশীল, মূল্যায়ন কর।

অধ্যায়: ০৫ (বাংলাদেশের শিল্প)
*** ১। ক) শিল্প কী?
খ) বাংলাদেশে শিল্প উন্নয়ন প্রয়োজন কেন?
গ) কামাল হোসেনের বক্তব্যের প্রেৰিতে কৃষি ও শিল্পের নির্ভরশীলতা ব্যাখ্যা কর।
ঘ) "কৃষি যেমন শিল্পের উপর নির্ভরশীল তেমনি শিল্পও কৃষির উপর নির্ভরশীল।" উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
*** ২। ক) শিল্প উন্নয়ন কী?
খ) বাংলাদেশের শিল্পের যেকোন ১ টি বৈশিষ্ট্য কর।
গ) রমেশ চন্দ্রের বক্তব্যের আলোকে বাংলাদেশের শিল্পের অনুন্নয়নের কারণ বর্ণনা কর।
ঘ) বাংলাদেশের শিল্পোন্নয়নের উপায় বিশেস্নষণ কর।
** ৩। গার্মেন্টস কারখানা কী?
খ) দেশীয় ও আনত্মজর্াতিক বাজারের মধ্যে পার্থক্য ব্যাখ্যা কর।
গ) মি. শোয়েবের ব্যবসায় কেন খারাপ অবস্থায় আছে, ব্যাখ্যা কর।
ঘ) বাংলাদেশের বস্ত্র ও গার্মেন্টস শিল্পের ভবিষ্যত সম্ভাবনা কীরূপ, তা ব্যাখ্য কর।
* ৪। ক) বৃহদায়তন শিল্প কী?
খ) শিল্পের জন্য দৰ উদ্যোক্তা কেন প্রয়োজন?
গ) মি. সাবিদের সমস্যা সমাধানের জন্য শিল্পপতিদের নির্দেশিত সম্ভাব্য উপায় ব্যাখ্যা কর।
ঘ) " রাজনৈতিক স্থিতিশীলতা শিল্পোন্নয়নের জন্য অপরিহর্ায" এ উক্তিটির যথার্থতা যাচাই কর।

অধ্যায়: ০৭ (বাংলাদেশ সরকারের আয়-ব্যয়)
*** ১। ক) সরকারী আয়-ব্যয় কী?
খ) সরকারী আয়ের যেকোন একটি উৎস ব্যাখ্যা কর।
গ) রহিম সাহেবের আয়-ব্যয়ের সরকারী আয়-ব্যয়ের পার্থক্য দেখাও।
ঘ) সরকারী ব্যয়ের খাতসমূহ বিশেস্নষণ কর।
*** ২। ক) বাজেট কী?
খ) ঘাটতি বাজেট ও মূলধন বাজেটের উদ্বৃত্ত এক হয় না কেন?
গ) সালমান সাহেবের বাজেটের সাথে রাষ্ট্রীয় বাজেটের পার্থক্য ব্যাখ্যা কর।
ঘ) "বাজেট মূলত আগামী বছরের আয়-ব্যয়ের অগ্রিম চিত্র" - উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
৩। ক) ভর্তুকি কী?
খ) সুষম বাজেট প্রণয়ন কখন সম্ভব হয়?
গ) কীভাবে ঘাটতি বাজেট প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করে_ব্যাখ্যা কর।
ঘ) বাংলাদেশে বাজেটের গুরুত্ব মূল্যায়ন কর।
গ) মি. আনিস সাহেব কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য যেসব সম্ভাব্য উপায়ের কথা বলেছিলেন, তা ব্যাখ্যা কর।
ঘ) "বাংলাদেশের কৃষিতে আধুনিক প্রযুক্তির অভাবে উৎপাদন কম হয়" বিশেস্নষণ কর।
** ৪। ক) আধুনিক প্রযুক্তি কী?
খ) কেন কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা উচিত?
গ) আনিসুল হকের বক্তব্যের আলোকে বাংলাদেশের কৃষির বৈশিষ্ট্য বর্ণনা কর।
ঘ) "বাংলাদেশে কৃষিপ্রধান দেশ হওয়া সত্ত্বেও এদেশের কৃষি অনুন্নত।" উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
*** ৫। ক) কৃষি কী?
খ) বাণিজ্যিক উৎপাদনের জন্য কৃষিকাজ বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ) বাদশা মিয়া মূলত কী উদ্দেশ্যে কৃষিকাজ করে? ব্যাখ্যা কর।
ঘ) বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরম্নত্ব বিশেস্নষণ কর।
*** ৬ ক) অর্থকরী ফসলের সংজ্ঞা দাও।
খ) বাংলাদেশের প্রধান অর্থকরী ফসলের বিবরণ দাও।
গ) অর্থকরী ফসল ও খাদ্যশস্যের মধ্যে পার্থক্য লিখ।
ঘ) অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জনে অর্থকরী ফসলের গুরম্নত্ব মূল্যায়ন কর।
* ৭। ক) বর্গাদারি প্রথা কী?
খ) বগর্াদারি প্রথা বাংলাদেশের কৃষিৰেত্রের উপর বিরূপ প্রভাব ফেলে, ব্যাখ্যা কর।
গ) বাংলাদেশের কৃষির উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য কী কী পদৰেপ নেওয়া উচিত?
ঘ) বাংলাদেশের উন্নয়ন কৃষির উন্নয়নের উপর নির্ভরশীল, মূল্যায়ন কর।

অধ্যায়: ০৫ (বাংলাদেশের শিল্প)

*** ১। ক) শিল্প কী?
খ) বাংলাদেশে শিল্প উন্নয়ন প্রয়োজন কেন?
গ) কামাল হোসেনের বক্তব্যের প্রেৰিতে কৃষি ও শিল্পের নির্ভরশীলতা ব্যাখ্যা কর।
ঘ) "কৃষি যেমন শিল্পের উপর নির্ভরশীল তেমনি শিল্পও কৃষির উপর নির্ভরশীল।" উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
*** ২। ক) শিল্প উন্নয়ন কী?
খ) বাংলাদেশের শিল্পের যেকোন ১ টি বৈশিষ্ট্য কর।
গ) রমেশ চন্দ্রের বক্তব্যের আলোকে বাংলাদেশের শিল্পের অনুন্নয়নের কারণ বর্ণনা কর।
ঘ) বাংলাদেশের শিল্পোন্নয়নের উপায় বিশেস্নষণ কর।
** ৩। গার্মেন্টস কারখানা কী?
খ) দেশীয় ও আনত্মজর্াতিক বাজারের মধ্যে পার্থক্য ব্যাখ্যা কর।
গ) মি. শোয়েবের ব্যবসায় কেন খারাপ অবস্থায় আছে, ব্যাখ্যা কর।
ঘ) বাংলাদেশের বস্ত্র ও গার্মেন্টস শিল্পের ভবিষ্যত সম্ভাবনা কীরূপ, তা ব্যাখ্য কর।
* ৪। ক) বৃহদায়তন শিল্প কী?
খ) শিল্পের জন্য দৰ উদ্যোক্তা কেন প্রয়োজন?
গ) মি. সাবিদের সমস্যা সমাধানের জন্য শিল্পপতিদের নির্দেশিত সম্ভাব্য উপায় ব্যাখ্যা কর।
ঘ) " রাজনৈতিক স্থিতিশীলতা শিল্পোন্নয়নের জন্য অপরিহর্ায" এ উক্তিটির যথার্থতা যাচাই কর।

অধ্যায়: ০৭ (বাংলাদেশ সরকারের আয়-ব্যয়)

*** ১। ক) সরকারী আয়-ব্যয় কী?
খ) সরকারী আয়ের যেকোন একটি উৎস ব্যাখ্যা কর।
গ) রহিম সাহেবের আয়-ব্যয়ের সরকারী আয়-ব্যয়ের পার্থক্য দেখাও।
ঘ) সরকারী ব্যয়ের খাতসমূহ বিশেস্নষণ কর।
*** ২। ক) বাজেট কী?
খ) ঘাটতি বাজেট ও মূলধন বাজেটের উদ্বৃত্ত এক হয় না কেন?
গ) সালমান সাহেবের বাজেটের সাথে রাষ্ট্রীয় বাজেটের পার্থক্য ব্যাখ্যা কর।
ঘ) "বাজেট মূলত আগামী বছরের আয়-ব্যয়ের অগ্রিম চিত্র" - উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
৩। ক) ভতর্ুকি কী?
খ) সুষম বাজেট প্রণয়ন কখন সম্ভব হয়?
গ) কীভাবে ঘাটতি বাজেট প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করে_ব্যাখ্যা কর।
ঘ) বাংলাদেশে বাজেটের গুরম্নত্ব মূল্যায়ন কর।
 

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...